আজঃ শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০১৭ | ০৭:১২ pm

বাংলাদেশে পরমাণু ক্ষেত্রে সহযোগিতা করতে চায় ইসলামি ইরান

নিজস্ব প্রতিবেদক

February 3, 2016 at 8:34 pm

বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ইরান। আজ (বুধবার) ঢাকা সফররত ইরানের ব্যবসায়ী প্রতিনিধি দলের সাথে বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের বৈঠককালে ইরানের শিল্প বাণিজ্য ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মোহাম্মদ রেজা মওদুদি এ আগ্রহের কথা জানান।

 মতিঝিল ফেডারেশন ভবনে আনুষ্ঠিত এ বৈঠকে ইরান সরকারের পক্ষ থেকে এ আগ্রহ প্রকাশ করে মোহাম্মদ রেজা মুওদুদি আরো জানান, পারমাণবিক শক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশে জ্বালানী খাতের উন্নয়ন করতে চায় ইরান। একইসঙ্গে অবকাঠামো ও প্রযুক্তি খাতে বিনিয়োগের কথাও বলেন তিনি।

এফবিসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভয়েজি দু’দেশের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

মোহাম্মদ রেজা মওদুদি বলেন, ‘বাংলাদেশের সঙ্গে ইরানের মাত্র ৭০ মিলিয়ন ডলারের বাণ্যিজ্যিক সম্পর্ক রয়েছে। যা খুবই কম।’ তাই বাংলাদেশের সঙ্গে ইরানের দ্বিপাক্ষিক বাণিজ্য কয়েকগুণ বাড়ানোর প্রস্তাব দেন তিনি।

ইরানের এ উপদেষ্টা বলেন, ‘বাণিজ্য বাড়াতে এই মুহূর্তে বাংলাদেশের যা করণীয় তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে সমুদ্রবন্দরগুলোকে আধুনিকায়নসহ যোগযোগ ব্যবস্থার উন্নয়ন। একই সঙ্গে আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস জটিলতা নিরসনসহ দু’দেশের ব্যবসায়ীদের যাতায়াতে ভিসা প্রক্রিয়া সহজ করার উপরও জোর দিতে হবে।’

বৈঠকে দু’দেশের শীর্ষ ব্যবসায়ীদের উদ্যোগে একটি যৌথ ব্যবসায়িক কমিটি গঠনের প্রস্তাব দেন তিনি; যে কমিটির কাজ হবে, দু দেশের ব্যবসা-বাণ্যিজের উন্নয়নের একটি রূপরেখা তৈরি করা। একই সঙ্গে বাংলাদেশ থেকে কি কি পণ্য রপ্তানি হতে পারে এবং ইরান থেকে কোন ধরনের পণ্য আমদানি করা যেতে পারে তারও একটি তালিকা তৈরি করা।

২০১৪-১৫ অর্থবছরে দু’দেশের বাণিজ্যের পরিমাণ ছিল ৬৭ দশমিক ৬৩ মিলিয়ন ডলার। যেখানে বাংলাদেশ ইরানে রপ্তানি করেছে ৫৯ দশমিক ৮০ মিলিয়ন ডলার। তার বিপরীতে আমদানি করেছে ৭ দশমিক ৪৩ মিলিয়ন ডলারের পণ্য। বর্তমানে বাংলাদেশ থেকে ইরানে পাটজাত দ্রব্য, কেমিক্যাল পণ্য, কৃষিপণ্যসহ কয়েক ধরনের পণ্য রপ্তানি করা হয়।

টুইটারে ফলো করুনঃ