আজঃ শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০১৭ | ১২:১০ pm

১৬ বছর পর আজ অনশন ভাঙছেন শর্মিলা

নিজস্ব প্রতিবেদক

August 9, 2016 at 10:04 pm, Last Update: August 9, 2016 at 5:06 pm

shormilaদীর্ঘ ১৬ বছর ধরে অনশন করছেন ভারতের মনিপুরের রাজনৈতিক কর্মী ইরম শর্মিলা চানু। এবার অনশন ভাঙ্গার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

মঙ্গলবার এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়, ১৬ বছর পর আজ (মঙ্গলবার) আনুষ্ঠানিকভাবে অনশন ভাঙার কথা রয়েছে ওই প্রতিবাদীর।

সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইনের প্রতিবাদে গত ১৬ বছর ধরে অনশন করে আসছিলেন ইরম শর্মিলা চানু। আইনটি মনিপুর, কাশ্মীরসহ কয়েকটি রাজ্যে চালু রয়েছে।

জানা গেছে, অনশন ভাঙার পর মনিপুর রাজ্য নির্বাচনে একজন স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনের জন্য প্রচারণা শুরু করবেন তিনি।

২০০০ সালে মনিপুর রাজ্যে ১০ জন বেসামরিক মানুষ সৈন্যদের গুলিতে নিহত হওয়ার পর অনশন শুরু করেন শর্মিলা। সেই থেকে তার অনশন চলছে। তার এই দীর্ঘ অনশনের সময় তিনি আদালতের তত্ত্বাবধানে মনিপুরের ইমপালের একটি হাসপাতালে কাটিয়েছেন, যেখানে নাকের ভেতর একটি নল দিয়ে তার শরীরে খাবার প্রবেশ করানো হতো।

এর আগে তাকে গ্রেফতারের পর আত্মহত্যার চেষ্টার অভিযোগ আনা হয়েছিল। কিন্তু ২০১৪ সালে সেই অভিযোগ খারিজ করে দেন আদালত।

তবে অনশন অব্যাহত রাখার ঘোষণা দেয়ায়, মুক্তির দুইদিন পরেই তাকে পুনরায় গ্রেফতার করা হয়। তার এই প্রতিবাদ বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করে। তাকে নৈতিকতার কারাবন্দী বলেও বর্ণনা করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তার এই প্রতিবাদে তিনি মনিপুরের নারী ও অধিকার কর্মীদের সমর্থন পেয়েছেন।

টুইটারে ফলো করুনঃ