আজঃ শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০১৭ | ১২:০৮ pm

চার্জ দিলেই বিস্ফোরণ, Galaxy Note 7 তুলে নিচ্ছে স্যামসাং

নিজস্ব প্রতিবেদক

September 2, 2016 at 8:45 pm, Last Update: September 2, 2016 at 5:57 pm

samsungনয়া স্মার্টফোন বাজারে আনতেই জোর ধাক্কা খেল দক্ষিণ কোরিয়ার সংস্থা স্যামসাং। সে দেশের সংবাদসংস্থা ইয়নহ্যাপ শুক্রবার জানিয়েছে, গ্যালাক্সি নোট ৭ বাজার থেকে তুলে নিচ্ছে সংস্থাটি। যাঁরা ইতিমধ্যেই এই হ্যান্ডসেট কিনেছেন, তাঁদের কাছে ফোনটি ফিরিয়ে দেওয়ার আবেদন জানানো হবে। অবশ্য ভারতে এখনও মডেলটির বিক্রি শুরু হয়নি, তবে প্রি-অর্ডার প্রক্রিয়া শুরু হয়েছিল।

অভিযোগ,  চার্জ দিলেই হ্যান্ডসেটটির ব্যাটারিতে ঘটছে বিস্ফোরণ। যদিও সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, এখনও পর্যন্ত যত হ্যান্ডসেট বিক্রি হয়েছে, তার মধ্যে মাত্র ০.১ শতাংশ মডেলের ক্ষেত্রে এই অভিযোগ উঠেছে। কিন্তু স্যামসাং কোনও ঝুঁকি নিতে রাজি নয়। চলতি সপ্তাহের মধ্যেই বাজার থেকে সব হ্যান্ডসেট তুলে নেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে পারে স্যামসাং।

সংস্থার এক মুখপাত্রকে উদ্ধৃত করে ‘দ্য ভার্জ’ জানিয়েছে, ত্রুটিযুক্ত হ্যান্ডসেটগুলির উপর সমীক্ষা চালাবে স্যামসাং। দেখা হবে, ঠিক কত শতাংশ পণ্যে ব্যাটারি-জনিত সমস্যা রয়েছে। সমীক্ষার ফলাফল দ্রুতই প্রকাশ্যে আনতে পারে স্যামসাং। ইতিমধ্যেই ভেরিজন ও অন্যান্য বিক্রেতা সংস্থাগুলির সঙ্গে কথাবার্তা শুরু করে দিয়েছে দক্ষিণ কোরীয় সংস্থাটি। কীভাবে বা কোন পদ্ধতি অবলম্বন করে মডেলগুলি ফিরিয়ে নেওয়া হবে, তা ঠিক করতে দফায় দফায় বৈঠকে বসছেন স্যামসাং কর্তারা।

আগস্ট মাসের ১৯ তারিখ থেকে আন্তর্জাতিক বাজারে গ্যালাক্সি নোট ৭ মডেলটির বিক্রি শুরু হয়। সূত্রের খবর, শুধুমাত্র দক্ষিণ কোরিয়াতেই ৪ লক্ষ হ্যান্ডসেট বিক্রি হয়। এটি সংস্থার সেরা মডেলগুলির মধ্যে অন্যতম, এবছরের ফ্ল্যাগশিপ প্রোডাক্ট। তবে বিক্রির পরেই বিশ্বের একাধিক প্রান্ত থেকে মডেলটির বিরুদ্ধে ক্র্যাশিং ও চার্জিং ইস্যু সংক্রান্ত একের পর এক অভিযোগ জমা পড়তে শুরু করে স্যামসাংয়ের দফতরে।

ভারতে মডেলটির দাম ধার্য হয়েছিল ৫২,৯৯০ টাকা। রিলায়েন্স জিও সিম কার্ডের সঙ্গে প্রথম ৯০ দিন আনলিমিটেড মোবাইল ডেটা পাওয়ার কথা গ্রাহকদের। ৫.৭ ইঞ্চির কোয়াড এইচডি ডুয়াল এজ সুপার অ্যামোলেড ডিসপ্লে, ৪ জিবি র‍্যাম সমৃদ্ধ এই মডেলে মিলবে অ্যান্ড্রয়েড ৬.০.১ মার্শমেলো আপডেট। ফাস্ট চার্জ টেকনোলজির সুবিধা মিলবে এই হ্যান্ডসেটে, ব্যাটারি ৩৫০০ এমএএইচ। তবে বাজার থেকে যাবতীয় হ্যান্ডসেট তুলে নিলে ভারতেও গ্যালাক্সি নোট ৭ -এর বিক্রি পিছিয়ে যেতে পারে।

টুইটারে ফলো করুনঃ