আজঃ শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০১৭ | ১২:১৯ pm

‘ড্রিম ল্যাগ’ : একই স্বপ্ন বারবার দেখেন?

নিজস্ব প্রতিবেদক

September 20, 2016 at 12:57 pm, Last Update: September 20, 2016 at 9:59 am

পরীক্ষা শুরু হয়েছে, প্রশ্নপত্র হাতে পেয়ে দেখলেন সব প্রশ্নের উত্তরই আপনার জানা। কিন্তু সময় শেষ হয়ে যাচ্ছে, লিখে শেষ করতে পারছেন না! বেল পড়ে গেলো।

সঙ্গে সঙ্গে শীতল অনুভূতি বয়ে গেলো আপনার শরীরে। ঘুম ভেঙে দেখলেন ঘামে সারা শরীর ভিজে গেছে আপনার।

এ ধরনের স্বপ্ন আপনি প্রায়ই দেখেন। প্রতি সপ্তাহে একবার বা পাঁচ দিনে একবার?

বিজ্ঞানীরা বলছেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে এই সমস্যাকে বলা হচ্ছে ‘ড্রিম ল্যাগ’। এক সপ্তাহ বা পাঁচদিন পরপর একই স্বপ্ন বারবার দেখা। সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী মার্ক ব্লাগ্রোভ ঘুম নিয়ে কাজ করেন। তার মতে, সাধারণত আমরা স্বপ্নে তাই দেখি যা গতকাল ঘটে গেছে। একই স্বপ্ন বারবার দেখার বিষয়টি হতে পারে কোনো ব্যক্তির জীবনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ বা আবেগতাড়িত ঘটনার তথ্য আমাদের মস্তিষ্ক সংরক্ষণ করে। এতে প্রায় এক সপ্তাহ পর্যন্ত সময় লেগে যায়। ইতিবাচক ঘটনার ক্ষেত্রে এমন হয়ে থাকে। তবে অধিকাংশ ক্ষেত্রে ভয়ঙ্কর সিনেমা বা নেতিবাচক ঘটনা স্বপ্নে ফিরে ফিরে আসে।

বিশেষজ্ঞদের বলছেন, যারা এ ধরনের সমস্যায় ভুগছেন- তাদের উচিৎ বিষয়টি গোপন না করে অন্যদের জানানো।

অন্য এক গবেষণা প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলছেন, নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই সমাধান হতে পারে প্রতিদিন অন্তত এক ঘণ্টা উৎফুল্ল সময় কাটানো। এর সঙ্গে স্বপ্নের সম্পর্ক স্থাপন করাও সম্ভব। জীবন যাপনে নতুন নতুন অভিজ্ঞতা নিয়ে সামনে এগিয়ে যাওয়া, ভালো সময়গুলো নিয়ে চিন্তা করা এবং নিজেকে বলা ‘আহ! এ জন্যই আমি পৃথিবীতে এসেছিলাম’।

সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের আরেক গবেষণায় উঠে এসেছে- নির্বিঘ্ন ঘুম আমাদের স্মৃতি শক্তি বাড়ায়।

টুইটারে ফলো করুনঃ